Header Ads

ওয়াজ মাহফিলের চরিত্র বদলে গেছে

ওয়াজ মাহফিলের মধ্যে যেদিন থেকে রাজনীতি ঢুকেছে , জামাতিরা ঢুকেছে সেদিন থেকে ওয়াজ মাহফিলের চরিত্র বদলে গেছে ।। 
সেদিন থেকে ওয়াজে :১) সাম্প্রদায়িক উস্কানি শুরু হয়েছে ।২) সরকার বিরোধী , মহিলা নেত্রীত্ব বিরোধী এমনকি নারী বিরোধী ওয়াজ শুরু হয়েছে । ৩) নাস্তিক কোপাও , কাফের কোপাও শুরু হয়েছে । ৪) সরকারকে এই দাবী মানতে হবে , ঐ দাবী মানতে হবে ইত্যাদি ইত্যাদি । ৬) কোরআন হাদীসের ভুল ব্যাখা এবং এরই মধ্যে মধ্যে হিন্দি গানের নকল করে প্যারোডি গান গাওয়া । ৭) সবশেষে সবাইকে ইসলামের জন্য জেহাদে অংশগ্রহন এবং শহীদ হওয়ার জন্য প্ররোচনামুলক মোনাজাত/ ব্রেন ওয়াশ । 
ওয়াজমাহফিল শেষে সবাই একটা জংগীভাব নিয়ে হৈচৈ করে বাড়ী ফিরবে । দূর এলাকা থেকেও তাদের আওয়াজ পাবেন । মনে হবে কোথাও গন্ডগোল শুরু হয়েছে । 

ছোট বেলায় আমরা যখন ওয়াজে গিয়েছি তখনকার ওয়াজে ছিলো : ১) সহি ভাবে নামাজ , রোজা , হজ্ব , যাকাত পালনের তরিকা এবং গুরুত্ব । ২) ঘুষ খোর , মদ খোর , জেনাকারী , দূর্নীতিবিরোধী মসলা মাসায়েল । ৩) সমাজে দাঙ্গা-হাঙ্গামাকারীদের বিরুদ্ধে ইসলামের দৃষ্টি ভংগির ব্যাখা । ৪) ইসলামের দৃষ্টিতে শিক্ষার গুরত্ব... ইত্যাদি ইত্যাদি । ৫) সব শেষে সবার গুনাহ মাফ চেয়ে তওবা , দেশ-দশের শান্তি ও মঙ্গল কামনা করে আল্লাহর দরবারে কান্নাকাটিসহ মোনাজাত । 
ওয়াজ মাহফিল শেষে পরের দিন থেকে ভালো মুসলমান হওয়ার , ভালো মানুষ হওয়ার প্রত্যয় নিয়ে জল ভরা চোখে নিশ্চুপে সবাইকে বাড়ী ফিরতে দেখেছি।

No comments

ওয়াজ মাহফিলের চরিত্র বদলে গেছে

ওয়াজ মাহফিলের মধ্যে যেদিন থেকে রাজনীতি ঢুকেছে , জামাতিরা ঢুকেছে সেদিন থেকে ওয়াজ মাহফিলের চরিত্র বদলে গেছে ।।  সেদিন থেকে ওয়াজে :১) সাম...

Powered by Blogger.